হিস্টামিন (Histamine) হলো এক ধরনের প্রাণীজ অ্যামিন যার রাসায়নিক নাম বিটা ইমিডাজ্যিল এসিটাইলকোলিন (Beta-imidazoyl acetylcholine) বা বিটা ইমিডাজ্যিল ইথাইল অ্যামিন (Beta-imidazoyl ethyl amine)।
ল্যাটিন হিস্টোস (Histos) শব্দটির অর্থ প্রাণী কলা বা শরীরের টিস্যু এবং আয়ামিন (Amine) শব্দটি বোঝায় প্রাণীজ অ্যমিন যা তৈরী হয় প্রাণী কলায়।
মূলত হিস্টামিন সকল স্তন্যপায়ী কলায় উপস্থিত থাকে এবং শরীরের রোগ প্রতিরক্ষা ব্যবস্থায়, শারীরবৃত্তীয় ক্রিয়া নিয়ন্ত্রনে এবং নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে থাকে। এটা কার্যত প্রাণীর শরীরের সকল কোষে পাওয়া যায়।

হিস্টামিনের এক ধরনের সমাণু (H1) চুলকানি ও অন্যান্য এলার্জিক প্রতিক্রিয়ার জন্য দায়ী, আর এক ধরনের সমানু (H2) পাকস্থলীর পাচক অ্যাসিড নিঃসরন নিয়ন্ত্রণ করে।
আপাতদৃষ্টিতে হিস্টামিন শরীরের রসায়নে একটি সুরক্ষামূলক ভূমিকা পালন করেন। কিন্তু এটির স্বাভাবিক ক্রিয়া বা ধর্ম কি, তা এখনও সম্পূর্ণ জ্ঞাত নয়। হিস্টামিন দেহে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি করে, যেমন রক্তবাহী নালির প্রশস্ত হওয়া, ফুসফুসের মসৃণ পেশীসমূহের সংকোচন এবং পাকস্থলীর রস নিঃসরণ উদ্দীপ্তকরণ, ইত্যাদি।

হিস্টামিনের কাজ কি? হিস্টামিন সকল স্তন্যপায়ী প্রাণীর দেহকলায় উপস্থিত থাকে। কেন্দ্রিয় স্নায়ুতন্ত্রের মধ্যে থেকে নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে। এছাড়া  শরীরের রোগ প্রতিরক্ষা ব্যবস্থায়, শারীরবৃত্তীয় ক্রিয়া নিয়ন্ত্রণে ইতিবাচক ভূমিকা রাখে।

হিস্টামিন বৃদ্ধির কারণে বিভিন্ন মানুষ শারীরিকভাবে বিভিন্ন ধরনের অস্বস্তিকর অবস্থার মধ্যে পতিত হয়। যেমন- ত্বকে ফুসকুড়ি উঠা, ত্বকে চুলকানী, সর্দি বা হাঁচি সৃষ্টি ইত্যাদি। এই সকল অসুবিধা দূর করার জন্য ব্যবহৃত ড্রাগগুলোকে হিস্টামিন-প্রতিরোধক (anti-histamine) বলা হয়ে থাকে। উল্লেখ্য হিস্টামিন-প্রতিরোধকগুলো শরীরের হিস্টামিন নিঃসরণ বন্ধ করতে পারে না। কিন্তু এর কার্যকারিতা নষ্ট করে দেয়।ফলে হিস্টামিন দ্বারা আক্রান্ত ব্যক্তি সাময়িক স্বস্তি লাভ করে। এই জাতীয় রোগের জন্য ক্লোরফেনিরামিন মেলিয়েট-কে বিশেষ কার্যকরী ড্রাগ হিসাবে বিবেচনা করা হয়ে থাকে।

হিস্টামিনঔষধ ঔষধ হিসেবে হিস্টামিনের ব্যবহার খুবই সীমিত, কিন্তু যেহেতু এটি চুল্কানি ও অন্যান্য এলার্জিক প্রতিক্রিয়া এবং পাকস্থলীর পাচক অ্যাসিড নিঃসব্রণে ভুমিকে পালন করে সেহেতু যে সমস্ত ঔষধ হিস্টামিন প্রতিরোধী তাদের ব্যবহার করে চুল্কানি ও অন্যান্য এলার্জিক প্রতিক্রিয়া এবং পাকস্থলীর পাচক অ্যাসিড নিঃসব্রণ নিয়ন্রন করা যায়। এ কারনে যে সমস্ত ঔষধ হিস্টামিন প্রতিরোধী তারা ঔষধ বিজ্ঞানে গুরুত্বপূর্ণ।

 

Nail Fungus and its treatment

What is Nail Fungus? নখের ফাঙ্গাস কি

নখের ফাংগাস একটি সাধারন রোগ। নখের উপর অথবা নখের নিচে সাদা বা হলদে দাগ দেখা দেয়।নখ পুরু ভঙ্গুর ও বিকৃত হয়। নখের ছত্রাক আক্রমনের পাশাপাশি এর নিকটবর্তী ত্বকেও সংক্রমিত হয়। পায়ের নখ খুব সহজেই ফাঙ্গাসের আক্রমনের শিকার হয়, কারণ পায়ের নখ ধুলোবালির খুব কাছাকাছি থাকে। ফাংগাস সংক্রমনে নখ হলদেটে আকার ধারন করে যা বিশ্রী দেখায়।

Reason for Nail Fungus নখের ফাঙ্গাসের কারন:

নখের ছত্রাক সংক্রমণ বিভিন্ন প্রকার ফাংগাস দায়ী। সাধারণ কারন ডার্মাটফাইট নামক ছত্রাকের উপস্থিতি। নখের ফাংগাস সংক্রমণ যে কোন বয়সের মানুষের হতে পারে, তবে বয়স্কদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়। নখ ভঙ্গুর এবং শুষ্ক হয়, নখের ফাটলে ছত্রাক প্রবেশই প্রধান কারন। অন্যান্য কানের ম্যে পাঁয়ে রক্ত সঞ্চালন হ্রাস পাওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাওয়া ফাঙ্গাস সংক্রমনের জন্য দায়ী।

Its Symptom নখের ফাঙ্গাসের লক্ষণ:

নখ ঘন হলুদ-বাদামী বিকৃত বর্ণ ধারন করে এবং ভঙ্গুর হয়ে যায়, বিকৃত আকৃতি, নখের নিচের পুরুত্ব অস্বাভাবিক বৃদ্ধি, নখে কালো দাগ, দুর্গন্ধ, পায়ের বুড়ো আঙ্গুলের মধ্যে আক্রান্ত হয়। ফাংগাস সংক্রমনের ফলে নখের নানা রোগের বিস্তার করে। নখে রক্ত প্রবাহ হ্রাস পায়, নখের বৃদ্ধি কমে যায়। আপনার এক বা একাধিক নখে ফাংগাস সংক্রমণ হলে অন্য নখেও ফাঙ্গাস ছড়াতে পারে।

নখের ফাঙ্গাসের চিকিৎসাঃ

প্রাথমিক চিকিৎসা-১ঃ কুসুম গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরী করে নিন। এই পেস্টটি ফাঙ্গাস আক্রান্ত নখের উপরে লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এভাবে দিনে ২/৩ বার করুন যতদিন পর্যন্ত ফাঙ্গাস দূর না হয়। এছাড়াও জুতোর ভেতরে বেকিং সোডা ছিটিয়ে নিতে পারেন। বেকিং সোডার অ্যাল্কালাইন ফাঙ্গাসের সমস্যা ‍দূর করতে বিশেষভাবে কার্যকরী।

প্রাথমিক চিকিৎসা-২ঃ অলিভ অয়েল বা আনমন্ড অয়েলে খানিকটা কাঁচা হলুদ কুচি করে কেটে জ্বাল দিয়ে ছেঁকে হলুদের তৈরী করে নিন। এবার এই হলুদের তেল তৈরী করে নিন। এবার এই হলুদের ১ টেবিল চামচ তেলের সাথে ৩ টেবিল চামচ ৩ বার ব্যবহার করুন। এই মিশ্রনটি পায়ের ফাঙ্গাস  আক্রান্ত নখে লাগান।

প্রাথমিক চিকিৎসা-৩ঃ সবচেয়ে সহজ উপায়ে ফাঙ্গাস সারানোর একটি উপায় হচ্ছে ভিক্স ভ্যাপোরাবের ব্যবহার। সর্দি, মাথাব্যথার কারনে অনেকেই এই মলমটি ব্যবহার করে থাকেন। এটি ফাঙ্গাস সারাতে বেশ সহায়ক। প্রতিদিন শুধুমাত্র ২বার ফাঙ্গাস আক্রান্ত নখে লাগান।এরপর একটি ব্যান্ডএইড দিয়ে নখটি ঢেকে রাখুন ফাঙ্গাস সেরে যাবে।

এছাড়া বাজারে অনেক ধরনের ক্রিম পাওয়া যায় যা ডাক্তারের পরামর্শে গ্রহণ করতে পারেন। নিচের ছবির ক্রিমটিও ফাঙ্গাস ও নখ ফাঁটার জন্য বিশেষ কার্যকর। ক্রিমটি কিনতে সেলার হাটে ক্লিক করুন।

 

How to Choose a Antivirus Software for home use 

It is important to choose antivirus software that's designed for your Operating system and tailored to your computing behaviors. Whether your computer or device runs Android, Mac or Windows, cyber-criminals have sophisticated attacks to target machines across operating systems (OS).

Poorly designed antivirus software can be as useless as a bike without wheels. The last things you want to deal with when your information is at stake are errors, crashes and botched attempts to product against cyber-security threats. Here's guide to choosing antivirus software including common pitfalls and recommendations.

Consider Software with a light system load

With antivirus software running in your computer's background all the time, it's important that it performs efficiently. Effective products are capable of scanning during a variety of tasks, including:

  • File Copying
  • Archiving and unarchiving
  • Installing /Uninstalling appilactions
  • Launching applications
  • Downloading files
  • Browsing websites

Choose an Antivirus program That's easy to Use

One way to open yourself up to attacks and vulnerabilities is to purchase antivirus software and turn if off because it's too complicated to use. Worse yet, people often let the programs run but fail to keep them updates with the latest software releases.

Customer support is an important component of increasing a program's usability, too. People often choose free software and, when they solve their problems. Even if you aren't well-versed in using antivirus programs, having access to competent customer support teams can help you get the most from the software. You'll have more peace of mind and confidence that your system is well protected too.

Click Here for Kaspersky Best Offers from Amazon

Figure Out what works in Detecting and Removing Malware

Cyber-threats are constantly evolving, so it's impossible to rely on antivirus software to protect your computer against every piece of malware, spyware or adware. But some tools are better than others. The threat detection and remediation of products also varies across operating systems. The best Mac antivirus software is not necessarily the best performing software on a PC. 

You also want to look for a program that multiple independent labs have tested and verified extensively. Organisations like AV-TEST, NSS Labs and AV-Comparatives performs tests and provide reviews on anti-malware tools and software for windows, Mac and Android OS.

Looking for Additional Bells and Whistles from High-Performing Software

Some features can recommend one antivirus product over another. New features are regularly product over another. New features are regularly developed around emerging trends to help keep users protected, and most companies aren't reserved about touting the features' benefits. While detecting the cyber-threats is difficult due to the fast-changing nature of cyber-security, new features can help keep you safe, including:

  • Proactive detection capabilities that identify can rate URLs that you visit or show up in search results using a red-yellow-green color coding system.
  • Firewalls and spam filtering
  • Secure browsers for financial transactions
  • Secure deletion of sensitive files, browsing history, credit monitoring or other cirtual breadcrumbs like passwords.
  • Cloud backup services with encryption

The most effective and performing antivirus software is Kaspersky.

 

 

 

About directory

Market Bangladesh is a dynamic online directory. It help to increase and expands business. One can create firms or shops profile and add images of products & services with the help of our representatives and also create Offer and Events. It will effective and efficient to all classes of people and business.Continue

User Login



Not registered yet?

Join the system.

Create an account