আয়কর কি?

আয়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার আয় বা লভ্যাংশের উপর প্রদেয় কর। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর আওতায় কর বলতে অধ্যাদেশ অনুযায়ী প্রদেয় আয়কর, অতিরিক্ত কর, বাড়তি লাভের কর, এতদসংক্রান্ত জরিমানা; সুদ বা আদায়যোগ্য অর্থকে বুঝায়। অন্যবাবে বলা যায় যে, কর হচ্ছে রাষ্ট্রের সকল জনসাধারনের স্বার্থে রাষ্ট্রের ব্যয় নির্বাহের জন্য সরকারকে প্রদত্ত বাধ্যতামূলক অর্থ।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪  এর আওতায় দুই ধরনের কর আরোপ করা হয়ঃ

  • (১) ব্যক্তিগত আয়কর
  • (২) কর্পোরেট আয়কর
কোন ব্যক্তি আয়কর প্রদানের জন্য উপযুক্ত ?

অর্থ আইন ২০১৫ এর আওতায় প্রত্যেক ব্যক্তি করদাতা (অনিবাসী বাংলাদেশীসহ), হিন্দু যৌথ পরিবার, অংশীদারী ফার্ম, ব্যক্তি সংঘ এবং আইনের দ্বারা সৃষ্ট কৃত্রিম ব্যক্তির আয়ের সীমা ২,৫০,০০০/- টাকার উপরে হলে আয়কর প্রদানের জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন। তবে-

(১) মহিলা এবং ৬৫ বৎসর বা তদুর্ধ ব্যক্তি করদাতা আয় ৩,০০,০০০/- টাকার উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন।

(২) প্রতিবন্ধি করদাতা আয় ৩,৭৫,০০০/- টাকার উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন।

(৩) গেজেট ভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার আয় সীমা ৪,২৫,০০০/- টাকার উপর হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন।

আয়করকে কেন প্রগতিশীল কর বলা হয় ?

অায়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার উপর সরকার কর্তৃক আরোপিত কর, যা আয় বা লভ্যাংশের পরিমাণ ভেদে পরিবর্তিত হয়। প্রগতিশীল কর হচ্ছে সেই কর ব্যবস্থা যাতে করদাতার আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে করহার বৃদ্ধি হয়। আয়কর আরোপিত হয় করদাতার কর পরিশোধ করার ক্ষমতার উপর। তাই আয়করকে প্রগতিশীল কর বলা হয়।

আয়করের জন্য আয়ের খাত কি কি?

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ অনুযায়ী আয়ের খাত সমূহ নিন্মরুপঃ

  • বেতনাদি
  • নিরাপত্তা জামানতের উপর সুদ
  • গৃহ সম্পত্তির আয়
  • কৃষি আয়
  • ব্যবসা বা পেশার আয়
  • মূলধনী মুনাফা
  • অন্যান্য উৎস হতে আয়।

       তবে রিটার্ণ জমা দেয়ার সময় নিন্মলিখিত আয়ের খাতগুলি সম্পৃক্ত হবে

  • ফার্মের আয়ের অংশ
  • স্বামী/স্ত্রী বা অপ্রাপ্ত বয়স্ক সন্তানের আয়
নূন্যতম কর কি?

অর্থ অাইন ২০১৫ মোতবেক সাধারনভাবে করমুক্ত আয়ের সীমা ১,৫০,০০০/০০। করমুক্ত আয়ের সীমা অতিক্রম করলে করদাতাকে এলাকাভেদে নূন্যতম যে কর পরিশোধ করতে হয় তাকে নূন্যতম কর বলে। নূন্যতম করের পরিমাণ যথাক্রমে ৫০০০/০০ (ঢাকা ও চট্রগ্রাম সিটিকর্পোরেশন এরিয়া), ৪০০০/০০ (অন্য সিটি কর্পোরেশন এরিয়া), ৩০০০/০০ (সিটিকর্পোরেশন এর বাইরে অন্য যে কোন এরিয়া)

আয়কর প্রদানের জন্য কোন বয়স সীমা আছে কি?

অর্থ আইন ২০১৫ এর আওতায় প্রত্যেক ব্যক্তি করদাতা উল্লেখ থাকলেও করদাতার সুনির্দিষ্ট বয়সসীমা উল্লেখ নেই। তবে মহিলা এবং ৬৫ বছর বা তদুর্ধ্ব বয়সের ব্যক্তি, প্রতিবন্ধীদের এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের কর মুক্তির সীমা ভিন্নভাবে উল্লেখ রয়েছে। তাই আয়সীমা ২,৫০,০০০/= টাকা অতিক্রম করলে উক্ত আয়ের উপর কর প্রযোজ্য, সেক্ষেত্রে বয়স বিবেচ্য নয়।

আয়কর নিবন্ধন কি?

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর আওতায় নূন্যতম করমুক্ত আয়ের সীমা অতিক্রম করলে কিংবা ধারা 75(1A) তে বর্ণিত তালিকার ক্ষেত্রে রিটার্ণ দাখিল বাধ্যতামূলক না, রিটার্ণ দাখিলের জন্য একজন করদাতাকে জাতীয় রাজস্ব বোর্ডের অর্ন্তগত কোন আয়কর কমিশনারেটের অধীনে সার্কেল থেকে ১২ ডিজিটের TIN গ্রহণ করে নিবন্ধিত হতে হয়। একেই আয়কর নিবন্ধন বলে।

আয়করের জন্য নিবন্ধন প্রয়োজন কেন?

একজন করদাতাকে নিবন্ধনের মাধ্যমে করদাতা হিসাবে সনাক্ত করা হয়। ব্যক্তি করদাতা (অনিবাসী বাংলাদেশীসহ) হিন্দু যৌথ পরিবার, অংশীদারী ফার্ম, ব্যক্তি সংঘ এবং আয়কর আইনের দ্বারা সৃষ্ট কৃত্রিম ব্যক্তির আয়ের সীমা  ২,৫০,০০০/= টাকার উপরে হলে নিবন্ধন প্রয়োজন। নিবন্ধিত করদাতা বছর শেষে রিটার্ণ জমা দেওয়ার মাধ্যমে বাৎসরিক আয়, ব্যয় ও সঞ্চয় বর্ণনা করেন।

নিন্মোক্ত ক্ষেত্রে আয়কর নিবন্ধন প্রয়োজনঃ

১. আমদানীর উদ্দেশ্যে ঋণপত্র খোলার সময়;

২. আমদানী রেজিষ্ট্রেশন সার্টিফিকেট পাওয়ার উদ্দেশ্যে আবেদনের সময়;

৩. করপোরেশনের বা পৌরসভা এলাকায় ট্রেড লাইসেন্স নবায়ন করার সময়;

৪. চুক্তি কার্যকর, পণ্য সরবরাহ বা সেবা প্রদানের লক্ষ্যে দরপত্র দাখিলের সময়;

৫. কোম্পানী আইন, ১৯৯৪ এর আওতায় নিবন্ধনকৃত কোন ক্লাবের সদস্য হবার জন্য আবেদন দাখিল করার সময়;

৬.  সাধারন বীমার সার্ভেয়ার হিসেবে তালিকাভূক্তি বা লাইসেন্স প্রাপ্তি বা নবায়নের সময়;

৭. কোন সিটি কর্পোরেশন বা জেলা সদরের কোন পৌরসভা এলাকায় অবস্থিত ভূমি, ভবন বা এপার্টমেন্টের চুক্তি মূল্য যদি এক লক্ষ টাকার উর্ধ্বে হয়, সেই ক্ষেত্রে ঐ ভূমি, ভবন বা ফ্লাট ক্রয়ের রেজিষ্ট্রেশনের সময়;

৮. সিটি কর্পোরেশন এলাকার মধ্যে অবস্থিত কোন ভূমি, ভবন বা কোন এপার্টমেন্টের ক্রেতা বাংলাদেশের অনিবাসী বাংলাদেশী হইলে তার ক্রয়ের রেজিষ্ট্রেশনের সময় (f) এর বিধান কার্যকর হইবে না;

৯. কার, জিপ বা মাইক্রোবাসের মালিকানা পরিবর্তন কিংবা ফিটনেস রেজিষ্ট্রেশন নবায়নের সময়;

১০. কোন বানিজ্যিক ব্যাংক বা লিজিং কোম্পানী কর্তৃক কোন ব্যক্তিকে ৫ (পাঁচ) লক্ষ টাকার অধিক ‍ঋণ বরাদ্দ দানকালে;

১১. ক্রেডিট কার্ড ইস্যুর সময়;

১২. ডাক্তার, চার্টার্ড একাউনন্ট্যান্ট, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউনন্ট্যান্ট,  আইনজীবি বা আয়কর পেশাজীবির পেশাদারী লাইসেন্স অনুমোদনের সময়;

১৩. কোন কোম্পানীর ডাইরেক্টর বা কোন কোম্পানীর স্পন্সর শেয়ার হোল্ডার হওয়ার সময়;

১৪. বাংলাদেশের নাগরিক নয় এমন অনিবাসীর ক্ষেত্রে (১১) এর বিধান কার্যকর হইবে না;

১৫. মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) আইন, ১৯৭৪ এর আওতায় নিকাহ রেজিষ্ট্রারের লাইসেন্স প্রাপ্ত হয়েছে, তার ক্ষেত্রে অত্র বিধান কার্যকর হওয়ার তিন মাসের মধ্যে টি.আই.এন সনদ সংগ্রহ করিতে হইবে;

১৬. কোন বাণিজ্য সংস্থার মেম্বারশিপ নবায়নে বা মেম্বারশিপ আবেদনকালে;

১৭. গৃহসম্পত্তি নির্মাণের নিমিত্ত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), চিটাগাং ডেভেলপমেন্ট অথরিটি (সিডিএ), খুলনা ডেভেলপমেন্ট অথরিটি (কেডিএ), রাজশাহী ডেভেলপমেন্ট অথরিটি (আরডিএ) হতে অনুমোদন পাওয়ার উদ্দেশ্যে প্লান জমা প্রদানের সময়;

১৮. ড্রাগ লাইসেন্স ইস্যু করনের সময়;

১৯. সিটি কর্পোরেশন, পৌরসভা বা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার মধ্যে বানিজ্যিক ভিত্তিতে গ্যাস সংযোগের আবেদনের সময়;

২০. ভাড়ায় চালিত বাস, ট্রাক, প্রাইমমোভারন, লরী ইত্যাদি রেজিষ্ট্রেশনে, মালিকা পরিবর্তন, ফিটনেস নবায়নের সময় এবং প্লেইং ফর হায়ারের সময়;

 

কোলেস্টেরল কি?

কোলেস্টেরল এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা (সেল মেমব্রেনে)-এ পাওয়া যায় এবং যা সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। স্তন্যপায়ী প্রাণীদের সেল মেমব্রেনের এটি একটি অত্যাবশ্যক উপাদান। এই উপাদান মেমেব্রেনের মধ্য দিয়ে তরল পদার্থের ভেদ্যতা সচল রাখেএবং তার তারল্য বজায় রাখে.এছাড়াও কলেস্টেরল একটি জরুরি প্রিকার্সার মলিকিউল যা বাইল আসিড, স্টেরয়েড হরমোন এবং স্নেহজাতীয় পদার্থে দ্রাব্য ভিটামিনের জৈব সংশ্লেষ ঘটায়.কলেস্টেরল সবচেয়ে জরুরি স্টেরল যা প্রাণীদেহে সংশ্লেষিত হয়।

রক্তে কোলেস্টেরল কেন বাড়ে

অধিক পরিমাণ আনসাচুরেটেড চর্বি জাতীয় খাবার আহারই এজন্য দায়ী। এই আনসাচুরেটেড ফ্যাট বা অসম্পৃক্ত চর্বি পাওয়া যায় লাল মাংস, বাটার কুকিজ, ফার্স্ট ফুড, চিপসসহ বিভিন্ন খাবারের মধ্যে। ধূমপান ও শরীরের বাড়তি মেদ, রক্তের ভালো কোলেস্টেরল নামের এইচডিএল (হাই ডেনসিটি লাইপো প্রটিন) হ্রাস করে।

কোলেস্টেরল বেড়ে গেলে কি হয়

এটি বেড়ে গেলে শরীরে বিভিন্ন ধরনের রোগ হয়। এটি কয়েক ধরনের হয়ে থাকে ট্রাইগ্লিসারাইড, এলডিএল, এইচডিএল এবং টোটাল কোলেস্টরল। এর মধ্যে একটা হলো উপকারি। আর তিনটি শরীরের জন্য ক্ষতিকর। এই কোলেস্টেরল জমা হয় রক্তনালিতে। জমা হতে হতে রক্তনালির স্বাভাবিক যে রক্তস্রোত তা বাধাগ্রস্ত হয়। এর ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কম পরিশ্রমের জীবন যাপন, ধূমপান, মদ্যপান, জর্দা সেবন, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ইত্যাদি আর কিছু ওষুধ যেমন স্টেরয়েড, হাইড্রোকোথায়াজাইড ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। দেহের জন্য উপকারি কোলেস্টেরল হলো এইচডিএল। কারো ওজন বাড়তে থাকেলে এটি কমতে থাকে। অথবা যদি ডায়াবেটিস হয়।

কোলেস্টেরল পরীক্ষা

উচ্চ কোলেস্টেরলের কোনো আগাম উপসর্গ হয় না। তাই ২০ বছর বয়সের পর থেকে পাঁচ বছরে কমপক্ষে একবার সব মানুষের কোলেস্টেরল পরীক্ষা করা দরকার। তবে বয়স ৪০ পার হলে বছরে দুবার কোলেস্টেরল পরীক্ষা করা ভালো। কোলেস্টেরল পরীক্ষার জন্য ৯-১২ ঘণ্টা কোনো কিছু না খেয়ে থাকতে হয়। তাই সকালে নাশতার আগে কোলেস্টেরল পরীক্ষার জন্য রক্ত দেওয়াই উচিত। একজন হৃদরোগ বিশেষজ্ঞ ‘রিস্ক স্কোর’ মেপে পরবর্তী ১০ বছরে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কতটুকু, তা জানাতে পারবেন। তাহলে কীভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে হার্ট অ্যাটাক কিংবা ব্রেন স্ট্রোক প্রতিরোধ করা যায়? আসুন জেনে নিই থেরাপিউটিক লাইফ স্টাইল প্রোগ্রামের মাধ্যমে (এলডিএল, ট্রাইগ্লিসারাইড) কোলেস্টেরল কমানোর কর্মসূচি।

আপনাকে হৃদ্স্বাস্থ্য-উপযোগী খাদ্য খেতে হবে। ত্যাগ করুন আয়েশি জীবন। সম্পৃক্ত চর্বি মোট ক্যালরির ৭ শতাংশের কম নিতে হবে। দৈনিক ২০০ গ্রামের নিচে নিতে হবে কোলেস্টেরল। ফাস্ট ফুড, ট্রান্স ফ্যাট পরিহার করতে হবে। ভাতের পরিমাণও নিয়ন্ত্রণ করতে হবে। বেশি খিদে লাগলে সেদ্ধ সবজি খাবেন। টেলিভিশন দেখতে দেখতে খাওয়া বন্ধ করুন। প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি খান।। মাংস খাবেন চর্বি ছাড়া। গরু ও ছাগলের মাংস, মেজবানি খাওয়া একেবারে কমিয়ে দিন। দৈনিক তিন থেকে পাঁচবার সালাদ ও ফল খান। আইসক্রিমের বদলে শরবত খান। কেক বা ডোনাটের বদলে মাফিন খান। খাবারে দ্রবণীয় ফাইবার গ্রহণের মাত্রা বাড়িয়ে দিন।

কোলেস্টেরল কমাবেন কীভাবে?

চিকিৎসকেরা প্রায়ই বলেন, ‘আপনার রক্তে কোলেস্টেরল বেশি। সাবধানে খাওয়াদাওয়া করবেন।’ এই কোলেস্টেরল নিয়ে আছে নানা প্রশ্ন। এটা কি আমাদের কোনো কাজেই আসে না? সব কোলেস্টেরলই কি খারাপ? আর এটা বেশি হলে জীবনযাত্রাই-বা কেমন হওয়া উচিত?

চর্বি আমাদের দেহে মূলত কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড—এই দুই রূপে থাকে। ট্রাইগ্লিসারাইড শক্তি উৎপাদন করে। কোলেস্টেরল হরমোন তৈরি, কোষের দেয়াল প্রস্তুতি, স্নায়ুর কার্যক্রমসহ নানা রকমের শারীরবৃত্তীয় কাজে ব্যবহৃত হয়। তাই চর্বিমাত্রই খারাপ নয়, এর কাজ আছে। কিন্তু মাত্রাতিরিক্ত চর্বি খারাপ। খারাপ চর্বি হলো প্রধানত এলডিএল, যা রক্তনালিতে জমা হয়ে হৃদ্রোগ, স্ট্রোক ইত্যাদি রোগের সৃষ্টি করে। আবার এইচডিএল হলো ভালো চর্বি, যা বেশি থাকা হৃদ্যন্ত্রের জন্য ভালো। রক্তে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, এলডিএল ও এইচডিএলের মাত্রা নির্ধারিত পরিমাপের বেশি হয়ে গেলে তা নানা শারীরিক সমস্যার সৃষ্টি করে। তাই রোগীকে শরীরের চর্বি কমাতে উপদেশ দেওয়া হয়। রক্তে চর্বি বেড়ে গেলে জীবনযাত্রায় আনতে হবে কিছু পরিবর্তন। কেবল তেল-চর্বিযুক্ত খাবার খাওয়া কমালেই হবে না। আমিষ বা প্রোটিন, শর্করা ও চর্বি—সব উপাদানই শেষ পর্যন্ত রূপান্তরিত হয়ে শরীরে চর্বি হিসেবে জমা হতে পারে। তাই মোট ক্যালরি গ্রহণের পরিমাণ কমাতে হবে, বিশেষ করে অতিরিক্ত শর্করা বা চিনি।

চর্বিযুক্ত খাবার বাদ দিন। স্বাভাবিক তাপমাত্রায় যে চর্বি সলিড বা কঠিন অবস্থায় থাকে, যেমন: গরু-খাসির মাংসের সঙ্গে লেগে থাকা চর্বি, ঘি, মাখন, ডালডা, মার্জারিন, ক্রিম ইত্যাদি খারাপ চর্বি। খাবার রান্নায় তেল কম ব্যবহার করুন। বারবার একই তেলে ভাজাভুজি করা স্বাস্থ্যসম্মত নয়। অতি তাপমাত্রায় এই তেল পরিবর্তিত হয়ে ক্ষতিকর ট্রান্সফ্যাটে পরিণত হয়। তাই অনেক ফাস্ট ফুড, বেকারির খাবারও ক্ষতিকর।

ভোজ্যতেলের মধ্যে ক্যানোলা তেল সবচেয়ে স্বাস্থ্যকর। এ ছাড়া ভালো সানফ্লাওয়ার, অলিভ অয়েল ও তারপর সয়াবিন। শরীরের ওজন কমান। কায়িক শ্রম করুন, যেন ক্যালরি পোড়ে। নিয়মিত ব্যায়াম করুন। ধূমপান নিষেধ। হৃদ্রোগের ঝুঁকি আছে মনে করলে চিকিৎসক আপনাকে কোলেস্টেরল কমানোর ওষুধ দিতে পারেন। সেটা নির্দেশনা অনুযায়ী সেবন করতে হবে।

রক্তে কোলেস্টেরল কমানোর ৪ সুপারফুডঃ রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে চান? তবে খাদ্যতালিকায় কিছু রদবদল করতে হবে। বিশেষজ্ঞরা বলেন, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে ভালো খাবার সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিছু ব্যায়াম ও খাবারের নিয়মকানুন মেনে চললে সুস্থ থাকার কৌশল রপ্ত করে ফেলতে পারবেন। রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে এমন এ রকম কিছু সুপারফুড রয়েছে। জেনে নিন সেই খাবারগুলোর কথা:

অলিভ অয়েলঃ হৃদযন্ত্রের সুস্থতায় দৈনিক খাবারের তালিকায় অলিভ অয়েল যুক্ত করা যেতে পারে। বিভিন্ন ধরনের অ্যান্টি–অক্সিডেন্ট আছে অলিভ অয়েলে। এতে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে। জলপাইয়ের তেল এবং জলপাইয়ের তৈরি খাদ্য অলিভ অয়েল বা জলপাইয়ের তেলে রয়েছে মনো-আনসেচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই। গবেষণায় দেখা গেছে, মনো-আনসেচুরেটেড ফ্যাটি এসিড দেহের খারাপ কোলেস্টেরল এলডিএলকে কমায় এবং ভালো কোলেস্টেরল এইচডিএলকে বাড়াতে সাহায্য করে।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে আছে জিরো ক্যালোরি। ফলে এটি ওজন কমায়।

রান্নায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। কারণ এই তেল ব্লাড সুগার বৃদ্ধি না করেই ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে ওমেগা ৩ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এগুলো মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এই তেল আলঝাইমার রোগের ঝুঁকি হ্রাস করে এবং বিষাক্ত পদার্থ থেকে মস্তিষ্কের টিস্যুকে রক্ষা করে।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলস। এটি সুস্থতার জন্য অপরিহার্য। এছাড়াও এই তেল শরীরের রোগ প্রতিরোধক ব্যবস্থাপনাকে শক্তিশালী করে।

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে এমন এক ধরনের ফ্যাট যা হৃদরোগের ঝুঁকি কমায়। এটি খারাপ কোলেস্টেরল হ্রাস করে এবং শরীরের ভালো কোলেস্টেরল বৃদ্ধি করে।

স্কিন ক্যানসার প্রতিরোধ করতে পারে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল।

বাদামঃ বাদাম কী কোলেস্টেরলে কমানোর কোন গোপন রহস্য। বেশ কয়েকটি জরিপে বেশি পরিমাণ বাদাম খাওয়া (দিনে ২/৩ বার) এবং ওজন কমে যাওয়ার মধ্যে একটি সম্পর্ক প্রমাণিত হয়েছে। বেথ ইজরায়েল মেডিকেল সেন্টারের গবেষকরা ২০১০ সালে ২০ জন স্বেচ্ছাসেবী নিয়ে ছোট একটি জরিপ পরিচালনা করেন। এতে দেখা যায় নাস্তার সময় কিছু আখরোট খেলে দুপুরের খাবার সময় পেট ভরাভরা লাগে, ফলে কম খাওয়া সম্ভব হয়। ক্যালরি কম খাওয়া হলে ওজন হ্রাসে সহায়তা হয়। বাদাম খেলে যেহেতু পেট ভরাভরা লাগে, তাই তো কম ক্যালরি খাওয়ার ব্যাপারে সহায়ক হবে। বাদামে থাকে পর্যাপ্ত চর্বি ও প্রোটিন এবং এর চর্বির প্রায় পুরোটাই অসম্পৃক্ত ধাঁচের অর্থাৎ স্বাস্থ্যকর। এতে ভিটামিন বেশি না পাওয়া গেলেও পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম আছে। তাছাড়াও ম্যাগনেসিয়াম সহ প্রয়োজনীয় আরো কিছু খনিজ এতে রয়েছে। খাদ্য নিয়ন্ত্রণ যারা করেন, তারা ক্যালরি বেড়ে যাওয়ার ভয়ে বাদামের চর্বি এড়িয়ে চলার চেষ্টা করেন। বাদামে শর্করা সামান্যই আছে। ফলে বাদাম খেলে ওজন বাড়বে না এবং কোলেস্টেরল কমতে শুরু করবে।

মাছঃ মাছে-ভাতে বাঙালি বলা হয় আমাদের। প্রতি বেলাতেই খাবারে মাছ আমাদের চাই-ই চাই। এছাড়াও কোলেস্টেরলের মাত্রা কমাতে প্রচুর পরিমাণে মাছ খেতে হবে। কারণ, মাছে উচ্চমাত্রার ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে, যা রক্তচাপ কমায়। মাছ রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমায়। গবেষণায় দেখা গেছে, যারা অন্তত সপ্তাহে একদিন মাছ খান তাদের স্ট্রোক হওয়ার প্রবণতা ১৩ শতাংশ কম, যারা মাছ একবারেই খান না তাদের তুলনায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন, সপ্তাহে অন্তত দুই দিন মাছ খাওয়ার পরামর্শ দিয়েছেন। কারণ মাছের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকে যা হৃদপিণ্ডের সুরক্ষা করে। চর্বি জাতীয় মাছ ওমেগা-৩ ফ্যাটের বিরাট উৎস। ওমেগা-৩ কার্ডিওভ্যাসকুলারের সুস্থ্যতার জন্য কাজ করে। তাছাড়া, বাত, ডায়াবেটিস, মানসিক চাপ এবং কিছু ক্যানসারের বিরুদ্ধে কাজ করে। সাধারণত ঠাণ্ডা পানির মাছে বেশি ওমেগা-৩ থাকে। যেমন: সামুদ্রিক পোনা মাছ, হেরিং, স্যামন, ম্যাকেরল এবং ট্রাউট মাছ। তাই মাংসের বদলে মাছে পেট ভরান। মাছ কোলেস্টেরল হ্রাস করতে সক্ষম। অধিকাংশ মাছেই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এই উপাদান রক্ত থেকে কোলেস্টেরল ও অন্যান্য ক্ষতিকর চর্বি কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। আর যাঁরা একেবারেই মাছ খেতে পছন্দ করেন না, তাঁরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ ক্যাপসুল খেতে পারেন।

ওটমিলঃ সকালের নাস্তাকে আরও স্বাস্থ্যকর অথচ সুস্বাদু করে তুলতে সবচাইতে সহজ সমাধান হলো ওটমিল। খুব সহজেই আর অনেক দ্রুত তৈরি করা যায় এই ওটস। ওটমিলে দ্রবণীয় আঁশ থাকে বলে তা লো-ডেনসিটি লিপোপ্রোটিনের (এলডিএল) ঝুঁকি কমায়। এলডিএল খারাপ কোলেস্টেরল হিসেবে পরিচিত। ওটমিল রক্তে কোলেস্টেরল শোষণ হওয়ার হার কমায়। বিশাল আকারের তথ্য নিয়ে বৈজ্ঞানিক পর্যালচনায় দেখা গেছে, ওটস খাবারে তৃপ্তি বাড়ায়, খাদ্যের গুণগতমান রক্ষা করে, হজম প্রক্রিয়ায় সহায়তা করাসহ হৃদপিণ্ড সম্বন্ধীয় এবং সাধারণ বিপাকীয় ব্যবস্থা ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গবেষণায় দেখা গেছে ওটমিলের বেটা-গ্লুক্যান আঁশ খাবারে পরিতৃপ্তি থাকতে সাহায্য করে এবং উপকারী ‘গাট’ ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করে। ২৯টি গবেষণা পর্যবেক্ষণ করে দেখা গেছে ওটস এবং ওটসের ভুসি অন্ত্রের কিছু রোগের ক্ষেত্রে উপকারী হতে পারে। যেমন কোষ্ঠকাঠিন্য এবং প্রদাহজনীত পেটের রোগ।

ওটস এবং ওটসের ভুসি এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি সম্বন্ধীয় সাম্প্রতিক এক আকর্ষণীয় গবেষণায় দেখা গেছে এটা সার্বিকভাবে কোলেস্টেরল কমায় এবং খারাপ কোলেস্টেরলের ঘনত্ব কমিয়ে দেয়। গবেষণায় বলা হয়, বিশেষভাবে উচ্চ কোলেস্টেরল যুক্ত মানুষের উপর এই প্রভাব পরিলক্ষিত হয়। ব্রিটেনের স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অফ আবেরডিনের গবেষণার প্রধান লেখক ফ্র্যাঙ্ক থিস বলেন, “সার্ভিং হিসেবে ৬০ গ্রাম ওটমিল খেলে উল্লেখযোগ্যভাবে কোলেস্টেরল কমাতে পারে।” গবেষণার পরিপ্রেক্ষিতে উল্লেখ করা যায়, খারাপ কোলেস্টেরল আনুমানিক ৪ থেকে ৬ শতাংশ কমার জন্য হৃদপিণ্ডের ধমনীর রোগের হার ৬ থেকে ১৮ শতাংশ কমিয়ে দেয়। সব ধরনের ওটস যেমন: ওটসের ভুসি, ওটমিল এবং ওট দিয়ে তৈরি যে কোনো খাবারই শরীরের জন্য উপকারী। ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে এই গবেষণা পর্যালচনার ফলাফল প্রকাশিত হয়।

ডিম রক্তে কোলেস্টেরল জমতে বাধা দেয়ঃ ডিম খেলে কোলেস্টেরল বাড়ে, তাতে উচ্চ রক্তচাপ, স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি থাকে। এত দিনের এ ধারণা আসলে সত্যি নয়। ডিম খেলে রক্তের কোলেস্টেরলের মাত্রা ততটা বৃদ্ধি পায় না। একজন পূর্ণ বয়স্ক সুস্থ মানুষ দৈনিক গড়ে ৩০০ মিলিগ্রাম পর্যন্ত কোলেস্টেরল গ্রহণ করতে পারে। আর একটি ডিমে রয়েছে মাত্র ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল। সবচেয়ে বড় কথা, রক্তে কোলেস্টেরল জমতে বাধা দেয় ডিম। এ ছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখে, মস্তিষ্কের কার্যকারিতা ঠিক রাখে, ভালো রাখে চোখ ও হাড় ও প্রোটিনের ঘাটতি পূরণে সাহায্য করে। যেকোনো ব্যক্তি ডিমের সাদা অংশ খেলে কোনো সমস্যা তো হবেই না, এমনকি কুসুমসহ সম্পূর্ণ ডিম খেলেও উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল ও হৃদ্‌রোগের ঝুঁকি থাকে না। বিশেষজ্ঞদের মতে, দিনে একটি ডিম হার্টের জন্য ক্ষতিকর নয়। সকালের নাশতায় একটি ডিম কোলেস্টেরল প্রোফাইলের ওপর তেমন কোনো প্রভাব ফেলে না, যতটা প্রভাব ফেলে সকালের নাশতায় মিষ্টি বা চর্বি–জাতীয় খাবার থাকলে।

ডিমের মধ্যে যে প্রোটিন, ভিটামিন বি১২, রিবোফ্লোবিন, ফলেট ও ভিটামিন ডি রয়েছে, তা কোলেস্টেরল বৃদ্ধির ক্ষতিকর প্রভাব কমিয়ে দেয়। এমনকি অনেক দিন সংরক্ষিত বা প্রক্রিয়াজাত মাংস খাওয়ার চেয়ে ডিম ভালো বিকল্প খাদ্য হতে পারে। অনেকে সাদা বা লালচে ডিম খাওয়া নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। আসলে সব ধরনের ডিমের পুষ্টিগুণ একই রকম। তরুণেরা এবং যাঁরা বেশি কায়িক পরিশ্রম করেন, তাঁরা নিয়মিত ডিম খেতে পারেন। এমনকি বয়স্ক ব্যক্তিরা সপ্তাহে কয়েকটি ডিম খেতে পারবেন। আর যাঁরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দুর্বল হয়ে পড়েছেন, তাঁদের সুস্বাস্থ্যের জন্য নিয়মিত ডিম খাওয়া উচিত। [৪]

কোলেষ্টেরল কমাতে রসুন: স্বাস্থ্যকর রসুনের গুণাগুণ অনেকের জানা। রসুনে আছে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, খনিজ ও অর্গানোসালফার যৌগ। এই যৌগ ঔষধি গুণ হিসেবে কাজ করে। বেশ কয়েকটি বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, শরীরে বাজে কোলেস্টেরল কমাতে কার্যকর রসুন। এটি রক্তচাপ কমানোর ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর রসুন দৈনিক অর্ধেক বা এক কোয়া করে খেলে কোলস্টেরলের মাত্রা ৯ শতাংশ কমতে দেখা যায়।

সবুজ চায়ে আছে পলিফেনল: এটি মানুষের শরীরে দারুণ উপকার দেয়। এটি শরীরের বাজে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। গ্রিন টি আমাদের শরীরকে সতেজ ও উৎফুল্ল রাখতে সাহায্য করে। এটি হৃদ্‌রোগ ও ক্যানসারের ঝুঁকিও কমায়। নিয়মিত গ্রিন টি পান করলে শরীরের মেদ কোষে বেশি শর্করা ঢুকতে পারে না। ফলে এই চা আমাদের শরীরের ওজন ও রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কোলেস্টেরল কমাতে ধনে: আমাদের দেহে এলডিএল নামক একধরনের ক্ষতিকর কোলেস্টেরল থাকে, যা দেহের শিরা-উপশিরার দেয়ালে জমে হৃৎপিণ্ডে রক্ত চলাচলে সমস্যা বাড়ায়। এর কারণে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা থাকে। ধনে এই ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে দেয়। আবার দেহের জন্য ভালো বা উপকারী একধরনের কোলেস্টেরল, এইচডিএলর মাত্রা বাড়িয়ে দিয়ে শরীর সুস্থ রাখতেও সাহায্য করে এই ধনে।

মেথি: মেথিকে মসলা, খাবার, পথ্য—তিনটিই বলা চলে। স্বাদ তিতা ধরনের। এতে রয়েছে রক্তের চিনির মাত্রা কমানোর বিস্ময়কর শক্তি ও তারুণ্য ধরে রাখার বিস্ময়কর এক ক্ষমতা। যাঁরা নিয়মিত মেথি খান, তাঁদের বুড়িয়ে যাওয়ার গতিটা অত্যন্ত ধীর হয়। প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে বা এক গ্লাস পানিতে মেথি ভিজিয়ে রেখে সেই পানি পান করলে শরীরের রোগ-জীবাণু মরে। বিশেষত কৃমি মরে। রক্তের চিনির মাত্রা কমে। রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়। ডায়াবেটিসের রোগী থেকে শুরু করে হৃদ্‌রোগের রোগী পর্যন্ত সবাইকে তাঁদের খাবারে মেথি রাখার পরামর্শ দেওয়া হয়।

আমলকী: টক আর তেতো স্বাদে ভরা আমলকী গুণে-মানে অতুলনীয়। ফলটি শুধু ভিটামিন আর খনিজ উপাদানেই ভরপুর নয়, বিভিন্ন রোগব্যাধি দূর করায়ও রয়েছে অসাধারণ গুণ। আমলকীতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দি-কাশি ঠেকাতে পারে। আয়ুর্বেদশাস্ত্রেও আমলকীর জুসের গুণ বর্ণনা করে বলা হয়েছে, শরীরের সব ধরনের ক্রিয়ার মধ্যে ভারসাম্য রক্ষা করতে পারে তা। নিয়মিত আমলকীর জুস খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমে। অ্যামিনো অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় হৃদ্‌যন্ত্র ভালো থাকে।

সূত্র: দেহ, ইত্তেফাক, উইকিপিডিয়া

কোলেষ্টেরল কমাতে নিয়মিত মাশরুম খেতে পারেন, আমাদের মাশরুম পণ্যের  জন্য ক্লিক করুন

DIRECTORATE GENERAL OF DRUG ADMINISTRATION
Herbal Drug Manufacturers
           
           
SL Name of the Pharmaceutical Address Location Present Status Licence No. District
1 Acme Labortories Ltd. (Herbal Division) Dhamrai, Dhaka Functional HBL-002 Dhaka
2 Aryan Herbal 54/2, Saya Bithi Road, Savar, Dhaka Functional HBL-005 Dhaka
3 APS Laboratories (Herbal) 35/2 APS Road, Sonatala, Bagerhat Functional HBL-013 Bagerhat
4 Ashoka Laboratories (Herbal) B-150, BSCIC, Sapura, Rajshahi Functional HBL-016 Rajshahi
5 Bexter Herbal & Nutraceuticals (Herbal) Mattydaly, 2nd Bipass, Manikchock Bazar, Bogra Functional HBL-020 Bogra
6 Bibs Pharmaceuticals (Herbal Division) 186, Gobindapur, Uzampur, Uttorkhan, Dhaka Functional HBL-028 Dhaka
7 Chemist Herbal Care & Nutraceuticals Ltd. Kaunia BSCIC I/A, Barisal Functional HBL-008 Barisal
8 Kemiko Pharmaceuticals Ltd. (Herbal Division) Tikapara, Rajshahi Functional HBL-017 Rajshahi
9 Drug International Ltd. (Herbal Division) No. 2, Bokranmonipur, Joydevpur, Gazipur Functional HBL-011 Gazipur
10 Deeplaid Pharmaco Ltd. (Herbal Division) Matuail South Para (College Road), Demra, Dhaka Functional HBL-031 Dhaka
11 Esetec Incorporation (Herbal) B/40, Bayra, Khalishpur, Khulna Functional HBL-019 Khulna
12 Hamdard Laboratories (Waqf) Bangladesh (Herbal Division) New Town, Meghnaghat, Sonargaon, Narayanganj Functional HBL-015 Narayanganj
13 Ibn Sina Pharmaceuticals Industries Ltd.(Herbal) Shafipur, Kaliakoir, Gazipur Functional HBL-012 Gazipur
14 Ibn Haisam Herbal and Neutraceuticals 2250/A, Uttar Khan Primary School Road Functional HBL-018 Dhaka
15 Idrul Herbal and Nutraceuticals Vurvuria, Malonchi, Pabna Functional HBL-026 Pabna
16 Incepta Herbal & Nutricare Ltd. Krishnapura, Sahabelishor, Dhamrai, Dhaka Functional HBL-030 Dhaka
17 Lead Herbal & Nutraceuticals BSCIC, Shilpa Nagori, Maskanda, Mymensingh Functional HBL-032 Mymensingh
18 Modern Herbal Pharmaceuticals Paradoier, Konapara, Damrai, Dhaka Functional HBL-003 Dhaka
19 Medimet Herbal and Nutraceuticals Rupatoli, Barisal Functional HBL-009 Barisal
20 Modern Drug (Herbal) Modern Para, Jhenaidah Functional HBL-021 Jhenaidah
21 National Pharma (Herbal) 222, Rajabari, Uttarkhan, Dhaka Functional HBL-022 Dhaka
22 Parent Herbal Laboratories Plot B-25, BSCIC Industrial Estate, Kanchpur, Nara Functional HBL-014 Narayanganj
23 Popular Pharmaceuticals Ltd. (Herbal Division) 164, Tongi I/A, Gazipur Functional HBL-024 Gazipur
24 Radiant Nutraceuticals Ltd. (Herbal Division) B-84, BSCIC Industrial Estate, Tongi, Gazipur Functional HBL-004 Gazipur
25 Renata Limited (Herbal Division) Dogry, Nayapara, Gazipur Functional HBL-027 Gazipur
26 Square Herbal & Neutraceuticals Ltd. BSCIC, Pabna Functional HBL-001 Pabna
27 S. B. Herbal and Nutraceuticals Rani Nagar, Ghoramara, Rajshahi Functional HBL-007 Rajshahi
28 Safe Herbal Ltd. Plot No. 4/3, Section-14, Mirpur, Dhaka Functional HBL-010 Dhaka
29 Total Herbal and Nutraceuticals Plot No. B-31, A/45, Dhaka BSCIC I/E, Ruhitpur Functional HBL-023 Dhaka
30 Unity Pharmaceuticals (Herbal) 113/7, Shere-E-Bangla Road, Khulna Functional HBL-025 Khulna
31 Western Pharmaceuticals (Herbal) Politechnic Road, Beltola, Jessore Functional HBL-006 Jessore
32 Winstar Pharmaceuticals (Herbal) Amtola, Zirabo, Ashulia, Dhaka Functional HBL-029 Dhaka
           

DIRECTORATE GENERAL OF DRUG ADMINISTRATION
Ayurvedic Drug Manufacturers
  As on July 2018         
           
SL Name of the Pharmaceutical Address Location Present Status Licence No. District
1 A H Pharmaceuticals (Ay) Bhavon, Satkhira More, Sharsha, Jessore Functional AY-194 Jessore
2 A. M. Laboratories Ayurvedic D. B. Road, Gaibanda Functional AY-145 Gaibanda
3 A.R. Pharmaceuticals (Ay) Jadurani Bazar, Haripur, Thakurgoan Functional AY-214 Thakurgoan
4 AD Ayurvedic Laboratories Ltd. Bulta (Gausia), Rupganj, Narayanganj Functional AY-200 Narayanganj
5 Adlab Pharmaceuticals (Ay) Shib Bati, Bogra Functional AY-181 Bogra
6 Akram Laboratories (Ayurvedic) Shempur, Hemayetpur, Savar, Dhaka Functional AY-081 Dhaka
7 Amee Laboratories (Ay) Shutrapur, Seujgari, Bogra Functional AY-013 Bogra
8 Anco Laboratories Ltd. (Ay) Shakta, Karaniganj, Dhaka Functional AY-160 Dhaka
9 Anirban Medicinal Industries (Ay) Hazi Khorshed Road, East Jurain, Shampur, Dhaka Functional AY-020 Dhaka
10 Anwar & Co Laboratories (Ay) Chor Fashon, Bhola Functional AY-204 Bhola
11 Jain Pharmaceuticals (Ay) Pathanpara, Ghoramara, Rajshahi Functional AY-185 Rajshahi
12 R-Bal Ayurved Phama Thana Road, Comilla Functional AY-022 Comilla
13 Aryan Health (Ay) 52/2, Saya Bithi Road, Savar, Dhaka Functional AY-104 Dhaka
14 Ashoka Laboratories (Ay) B-150, BSCIC, Supura, Rajshahi Functional AY-051 Rajshahi
15 Asian Laboratories (Ay) 828, East Barandipara, Jessore Functional AY-184 Jessore
16 Astro Ayurvedic Ltd. BSCIC, Mashkanda, Mymensingh Functional AY-100 Mymensingh
17 Atahar Aushadhalaya (Ay) Sanarpar, Siddirganj Functional AY-144 Narayanganj
18 Antique Pharmaceuticals (Ay) A/5, BSCIC I/A, Maskanda Functional AY-129 Mymensingh
19 Oweshadhi Laboratories (Ay) 128/1, Birpur, Narshingdi Functional AY-099 Narshingdi
20 Ayan Laboratories Ltd. (Ay) 55, Shah Shaeb Land, Narinda, Dhaka Functional AY-066 Dhaka
21 Ayurved Kutir Ltd 30, Aqua Jubli quarter, Kotoali, Mymensingh Functional AY-014 Mymensingh
22 Ayurved Niketon 271/2, Elephant Road, Dhaka Functional AY-004 Dhaka
23 Ayurvedic Pharmacy (Dhaka) Ltd 8/1,8/2 Aremanya Road, Dhaka Functional AY-003 Dhaka
24 Ayurvedic Laboratories (Ay) 138 Crescent Road, Kathalbagan, Dhaka Functional AY-126 Dhaka
25 Aster Laboratories (Ayurvedie) Siddirgonj, Narayangonj Functional AY-031 Narayanganj
26 Alpha Ayurvedic Ltd. Kushumtair, Birganj, Dinajpur Functional AY-211 Dinajpur
27 Aksim Laboratories (Ayurvedic) Beltola, Politechnic Road, Jessore Functional AY-033 Jessore
28 APS Laboratories (AY) 35/2, APS Road, Sonatola, Bagherhat Functional AY-080 Bagherhat
29 ACI Ayurvedic 7, New Haziganj Road, Narayanganj Functional AY-159 Narayanganj
30 Al-Rej Laboratories (Ay) Boralo, Rupganj, Narayanganj Functional AY-196 Narayanganj
31 Baignanik Ayurvedic Aushadhalaya Dasgharia, Chatkil, Nohakhali Functional AY-120 Nohakhali
32 Banaz Laboratories (Ay) Ebadat Hazi Road, Shalgaria, Pabna Suspended AY-052 Pabna
33 Banazi Dawakhana Ltd. 970 D,T,Road, Pahartali, Chittagong Suspended AY-187 Chittagong
34 Bangladesh Oushadi Laboratories (Ay) Nutan Babupara, Sayedpur, Nilphamari Functional AY-030 Nilphamari
35 Bexter (Ay) Laboratories Manikchack Bazar, Matidhali, 2nd Bipass Sarak, Bog Functional AY-189 Bogra
36 Bengal Ayurvedic Laboratories (Ay) Rajbati, Dinajpur Functional AY-216 Dinajpur
37 Bengal Techno Chemical Works (Ay) Balubaei, Dinajpur Suspended AY-072 Dinajpur
38 Bego Pharmaceuticals (Ay) Notun Para Dogair, Demra, Dhaka Functional AY-192 Dhaka
39 Bikrampur Laboratories (Ay) Kalibari Road, Barisal Functional AY-141 Barisal
40 Bindu Madhab Shah Co. (Ay) 332, BVokshir Hat, Chitagong Functional AY-114 Chittagong
41 Biotech Pharmaceuticals (Ay) Hospital Road, Barisal Functional AY-174 Barisal
42 Barandra Laboratories (Ay) Per-Naogaon, Naogaon Functional AY-183 Naogaon
43 Baidynath Banaz Aushadhalaya (Ay) Darga Road, Siraganj Suspended AY-063 Sirajganj
44 Brothers Laboratories (Ay) Sali Shahar Road, Chittagong Functional AY-088 Chittagong
45 Biomedics Pharmaceuticals (Ay) Matuail, Demra, Dhaka Functional AY-193 Dhaka
46 Bangladesh Pharmaceuticls (Ayurvedic) Mamudpur, Kafura, Fardipur Sadar, Faridpur Functional AY-057 Faridpur
47 Bless Laboratories (Ay) H-93, W-8, Block-E, Road No. 3, Kaligaonj, Gazipur Functional AY-203 Gazipur
48 Bioscience Pharmaceuticals (Ay) Raja Ghat, Hemayetpur, Saver, Dhaka Functional AY-085 Dhaka
49 Best One Ayurvedic Shahid Ali Sarak, Notun Bridge Functional AY-128 Dhaka
50 Bioharbs Ayurvedic Horogram, Purbapara, Rajpara, Rajshahi Functional AY-103 Rajshahi
51 Bitas Pharmaceuticals (Ayurvedic) Bir Ghatail, Ghatail, Tangail Functional AY-213 Tangail
52 Biocare Ayurvedic Rayer Chala, Kaliakoir,Gazipur Functional AY-218 Gazipur
53 B-Santo Aushadhalaya (Ay) Bahar Kasna, Mastar Para, Rangpur Functional AY-136 Rangpur
54 Bioneed Ayurvedic Laboratories Ltd. House No. 4, Section-2, Block-P, Golmarket, Functional AY-048 Comilla
55 Bodies Laboratories (Ayurvedic) House No. 7/1, Road No. 1, Kusumbag Functional AY-054 Dhaka
56 Chistia Ayurvedic Laboratories West Medda, Brahman Baria Functional AY-108 Brahmanbaria
57 Chittagong Ayurvedic Aushadhalaya Chandanish, Chittagong Functional AY-158 Chittagong
58 Bagarshori Pharmaceuticals (Ay) Khaguria, Lakshmipur Functional AY-107 Lakshmipur
59 Confidance Laboratories (Ay) 87 KDC Road, Bogra Suspended AY-083 Bogra
60 Chemist Herbal Care (Ay) BSCIC I/A, Kaunia, Barisal Functional AY-173 Barisal
61 D.S (Ay) Laboratories Dargabari Road, Sagordi, Barisal Functional AY-152 Barisal
62 Desh Laboratories Ayurvedic 1934, South Donia, Rasulbagh (College Road) Functional AY-165 Dhaka
63 Deshoj Aoushadhaloy (Ay) Chittagong Suspended AY-112 Chittagong
64 Dhaka Harbic Lab (Ay) Goforgaon, Mymensingh Suspended AY-097 Mymensingh
65 Thehan Pharmaceuticals (Ay) 217, Nama Shampur, Kadamtoli, Dhaka Functional AY-062 Dhaka
66 Divine Pharmaceuticals (Ay) Jatrabari, Dhaka Functional AY-110 Dhaka
67 Donco Ayurvedic Pharmaceuticals Narayangonj Suspended AY-069 Narayangonj
68 D-Son Pharmaceuticals (Ay) Tangail Suspended AY-182 Tangail
69 Dalit Laboratories (Ayurvedic) Chuknagar, Dumuria, Khulna Functional AY-149 Khulna
70 Ab Laboratories (Ayurvedic) Vatara, Badda, Dhaka Functional AY-053 Dhaka
71 Ergon Pharmaceutical (Ay) 1/Owma, Jail Road, Kashor, Mymensingh Functional AY-073 Mymensingh
72 Esatern Harbal Products (Ay) 35, Yeaqoob Nagar, Firingi Bazar, Chitagong Functional AY-098 Chittagong
73 Ego Pharma (Ay) H-2, R-6, B-B, Bosila ,Mohammedpur, Dhaka Functional AY-011 Dhaka
74 Emami Bangladesh Ltd. (Ayurvedic) Chatar Bazar, BOF, Gazipur Sadar, Gazipur Functional AY-212 Gazipur
75 Esthetic Laboratory (Ayurvedic) Narayanpur, Pangsha, Rajbari Functional AY-195 Rajbari
76 Evergreen Laboratories (Ay) Chardhugilia, Sadar, Tangail Functional AY-120 Tangail
77 Fame Pharmaceuticals (Ay) 1013/1, Sheurapara, Dhaka Functional AY-124 Dhaka
78 Feni Ayurvedic Aushadhalaya Shahodebpur, Feni Functional AY-123 Feni
79 Feni Dawakhana Ayurvedic BSCIC I/A, Fini Functional AY-089 Feni
80 Finix Ayurvedic Laboratories Alipur, Faridpur Suspended AY-045 Faridpur
81 Future Pharmaceuticals (Ay) Uttara, Dhaka Functional AY-132 Dhaka
82 F.S. Pharmaceuticals (Ayurvedic) Zamur, Muchipara, Hemayetpur, Savar, Dhaka Functional AY-197 Dhaka
83 G.S. (Ay) Laboratories South Alakanda, Sikder Sarak, Barisal Functional AY-153 Barisal
84 Greenlife Natural Healthcare (Ay) Uttar Nandipara, Rasulbagh, Khilgaon, Dhaka Functional AY-060 Dhaka
85 Goodlife Pharmaceuticals Ltd. (Ay) Horinarayanpur, Maijeedi Cort, Sadar, Noakhali Functional AY-044 Noakhali
86 Hamdard Laboratories (Waqf) Bangladsh (Ay) New Town, Megna Ghat, Sonargaon Narangonj Functional AY-035 Narayanganj
87 Hemalaya Laboratories (Ay) Kaptan Bazar, Comilla Functional AY-142 Comilla
88 Harbion Pharmaceuticals (Ay) Nishcitpur, Kaliganj, Jhenaidah Functional AY-093 Jhenaidah
89 I.K. Pharmaeuticals (Ay) Damrai, Dhaka Functional AY-086 Dhaka
90 Impex Laboratories (Ay) Rajfulbaria, Nimerteck, Hemayetpur, Savar, Dhaka Functional AY-019 Dhaka
91 International Laboratories Ltd. (Ay) Shympur Dhaka Suspended AY-092 Dhaka
92 Indigenus Herbo Products (Ay) Chandpur, Chittagong Suspended AY-082 Chittagong
93 Empiric Laboratories (Ayurvedic) Fulbaria, Mymensingh Functional AY-056 Mymensingh
94 Index Laboratories (Ayurvedic) Tatuljhora, Savar, Dhaka Functional AY-050 Dhaka
95 Intrade International Ayurvedic Ltd. Vogra, Joydevpur, Gazipur Functional AY-205  
96 J.C.I Bangladesh (Ay) Trimohini, Khilgaon, Dhaka Functional AY-027 Dhaka
97 Janakallayan Ayurvedic Institute Sorderkhil, Ramganj, Lakshmipur Functional AY-150 Lakshmipur
98 Janata Aushadhalaya (Ay) 73, Khan Jahan Ali Road, Chittagong Suspended AY-137 Chittagong
99 Genesis Pharmaceuticals (Ay) 1909, Shahajalalbagh, East Jurian, Kadamtoly,Dhaka Functional AY-105 Dhaka
100 Jayson Natural Product Ltd (Ay) Uttara, Dhaka Functional AY-007 Dhaka
101 Genus Laboratories (Ayurvedic) Kumergara, BISIC, Kushtia Functional AY-188 Kushtia
102 Jupiter Pharmaceutical (Ay) 72, Satish Sarker Road, Gendaria, Dhaka Functional AY-016 Dhaka
103 Jewel Ayurvedic Ayushodhaloy (Ay) Hospital Road, Pabna Suspended AY-046 Pabna
104 Jakaria Ayurved Aushadhalaya Kowrikhara Industrial Estate, Swarupkati, Pirojpur Functional AY-084 Barihal
105 Kundeshwari Aushadhalaya Ltd (Ay) Kundeshwari Bhaban, Chittagong Functional AY-021 Chittagong
106 Khansons Pharmaceuticals (Ayurvedic) 7, Shahid Latif Road, Prembagan, Dhakkin Khan, Dha Functional AY-116 Dhaka
107 K. U. Pharmaceuticals (Ayurvedic) Nogorkonda, Savar, Dhaka Functional AY-138 Dhaka
108 L.T. Laboratories (Ay) Ranir Bazar, Goramara, Rajshahi Functional AY-209 Rajshahi
109 Lead Pharmaceuticals (Ay) Plot B-7, BSCIC Shilpa Nagari, Maskanda. Mymensing Functional AY-005 Mymensingh
110 Lion Ayurved Laboratories Barapara, Chapapur, Kotowally, Comilla Functional AY-177 Comilla
111 M.C.I (Pvt.) Ltd. (Ayurvedic) Sanarpar, Siddirganj, Narayangonj Suspended AY-190 Narayanganj
112 M.K Laboratories (Ay) Namo Vadra, Padma Avashik (East), Rajshahi Functional AY-202 Rajshahi
113 M.S. Laboratories (Ay) Jesmin Vila, North Bogra Road, Barisal Functional AY-067 Barisal
114 Masud & Company (Ay) Station Road, Feni Suspended AY-041 Feni
115 Mawbasha Islamia Aushadhalaya (Ay) New Shalban, Rangpur Functional AY-135 Rangpur
116 Medico Laboratories (Ay)   Functional AY-171 Jhenaidah
117 Meena Ayurvedic Laboratories 534, Baribad Mohammadpur, Dhaka Functional AY-101 Dhaka
118 Midland Laboratories Ltd. Zell Road, Kala Boan, Rangpur Functional AY-059 Rahgpur
119 Modern Herbal Reseach Garden (Ay) Demra, Dhaka Functional AY-210 Dhaka
120 Moha Shakti Aushadhalaya 880/817, Morketish Road, Chandpur Functional AY-170 Chandpur
121 Mohamaya Aushadhalaya (Ay) Karatia Bazar, Tangail Functional AY-094 Tangail
122 Mohashakti Aushadhalaya (Ay) Bashurhat, Companygonj, Noakhali Functional AY-134 Noakhali
123 Moon Pharmaceuticals (Ay) BSCIC I/A, Mymensingh Functional AY-075 Mymensing
124 Modern Drug Laboratories Ayurvedic Modern Para, Jhenaidah Functional AY-076 Jhenaidah
125 Mothers Laboratories (Ay) South Bazar, Chowmohoni, Noakhali Functional AY-198 Noakhali
126 Mozaher Aushadhalaya (Ay) 22/27, Byzedbostami Road, Chitagong Functional AY-026 Chittagong
127 Mukti Aushadhalaya (Ay) Pagar, Tongi, Gazipur Functional AY-047 Gazipur
128 Murshida Aushadhalaya (Ay) Demra, Dhaka Functional AY-036 Dhaka
129 Mystic East Ltd. (Ay) Bagdi, Sylhet Road, Narshingdi Functional AY-176 Narshingdi
130 Moon Light Pharmaceuticals (Ayurvedic) Binodpur, Kazla, Motihar, Rajshahi Functional AY-131 Rajshahi
131 Maxim Laboratories (Ay) Sanarpar, Siddirganj, Narayanganj Functional AY-215 Narayanganj
132 Talukder Laboratories (Ay) Talvita, B.M. College Road, Barisal Functional AY-017  
133 Medisun Natural Drugs (Ay) 19 Noor Masjid Road, Gabindapur, Sanirakhra, Dhaka Functional AY-125 Dhaka
134 M. M. Pharmaceuticals (Ay) Gobindapur, Uzampur, Uttarkhan, Dhaka-1230 Functional AY-154 Dhaka
135 Mirco Laboratories (Ayurvedic) Kashinathpur, Chorpara, Pabna Sadar, Pabna Functional AY-115 Pabna
136 N.A Pharma Laboratories (Ay) Paharpur, Dinajpur Functional AY-208 Dinajpur
137 National Herbal (Ay) North Azibpur, Shedirganj, Narayangonj Functional AY-071 Narayangonj
138 Natural Drugs Ayurvedic BSCIC, Sopura, Rajshahi Functional AY-163 Rajshahi
139 NB Pharmaceuticals (Ay) Mohadabpur, Naogaon Functional AY-040 Naogaon
140 Niharika Aushadhalaya Miras Para, Tongi, Gazipur Functional AY-034 Gazipur
141 Niramoy Harbal Lab. (Ay) Chalitatala Lane, Natun Bazar, Barisal Functional AY-002 Barisal
142 Dider Laboratories (Ayurvedic) Zopghari, Word No. 17, Bogra Functional AY-117 Bogra
143 New Age Pharmaceuticals (Ay) Sabujbag, Malgram, Bogra Functional AY-146 Bogra
144 Natural Ayurvedic Laboratories Aronkola, Ishordi, Pabna Functional AY-169 Pabna
145 Neco Ayurvedic Laboratory (Ay) Nishindhara, Bogra Suspended AY-074 Bogra
146 Nature Power Pharmaceutical (Ay) House No. 18, Amritopur, Karaniganj, Dhaka Functional AY-090 Dhaka
147 New Life & Co. (Pvt) Ltd. (Ay) 15/1, Barabagh, Mirpur-2, Dhaka Functional AY-102 Dhaka
148 Naboshakti Owshadhalay Muktarganti, Pangashi, Shirajgonj Functional AY-038 Shirajgonj
149 N C Laboratories (Ayurvedic) Goalmathon, Kalicapur Road, Rajapara, Sadar South Functional AY-015 Comilla
150 Orion Natural Care Ltd. (Ayurvedic) Habirbari, Jamirdia, Bhaluka, Mymensingh Functional AY-166 Mymensingh
151 Origin Laboratories (Ayurvedic) Ticapara, Ghoramara, Boalia, Rajshahi Functional AY-155 Rajshahi
152 Paharpur Aushadhaloy (Ay) Dinajpur Suspended AY-010 Dinajpur
153 Parila Ayurvedic Laboratories Sampur, Dhaka Functional AY-175 Dhaka
154 Puratan Mawbasha Islamia Aushadhalaya (Ay) New Shalban, Rangpur Functional AY-032 Rangpur
155 Progga Laboratories (Ay) Arappur, Jhenaidah Functional AY-199 Jhenaidah
156 Promedics Pharmaceuticals (Ay) B/11 BSCIC I/A, Maskanda, Mymensingh Functional AY-025 Mymensingh
157 Protap Ayshadhalaya (Ay) Banigram, Bashkhali, Chittagong Functional AY-023  
158 Prapti Laboratories (Ay) Plot NO. 17. BSCIC, Maskanda, Mymensingh Functional AY-157  
159 Power Pharmaceuticals (Ayurvedic) Sadar Hospital Road, Shalgaria, Pabna Functional AY-064 Pabna
160 Rose Haven (Ay) Natai, Brahmanbaria Functional AY-151 Brahmanbaria
161 Royel Laboratories (Ay) Horindhora, Hemayetpur, Savar, Dhaka Functional AY-130 Dhaka
162 Rajendra Aushadhalaya (Pvt.) Ltd. (Ay) Tepakhola, Faridpur. Functional AY-029 Faridpur
163 Robin Laboratories Ayurvedic Ltd. Beltola, Mirzanagar, Asulia, Savar Functional AY-161 Dhaka
164 Radient Neutraceuticals Ltd. (Ayurvedic Division) B-84, BSCIC I/A, Tongi, Gazipur Functional AY-207 Gazipur
165 Roy Company (Ayurvedic) Purba Para, Gaibandha Functional AY-049 Gaibandha
166 Rupsha Ayurvedic Laboratory College Road, Dhonua, Shibpur, Narshingdi Functional AY-162 Narshingdi
167 R.R. Pharmaceuticals (Ayurvedic) 59/1, Raj Narayan Dhor Road, Lalbag, Dhaka-1211 Functional AY-186 Dhaka
168 Reman Drug Laboratores Ltd. (Ayurvedic Division) Plot-62/B, Block-C, Tongi I/A, Gazipur Functional AY-070 Gazipur
169 Renova Laboratories (Ayurvedic) Nagarkonda, Savar, Dhaka Functional AY-133 Dhaka
170 Shed Pharmaceuticals (Ayurvedic) 7/34, Jorpul (Shapla Housing), Tatuljhora, Savar, Functional AY-079 Dhaka
171 Eskayef Bangladesh Ltd. (Ayurvedic) Dhaka Functional AY-043 Dhaka
172 Sunshine (AY) Laboratories House No. 241, Naldanga Busion School Road, Functional AY-178 Jhenaidah
173 S. B. Laboratories (Ayurvedic) Rani Nagar, Ghoramara, Rajshahi Functional AY-167 Rajshahi
174 Square Herbal & Neutraceuticals Ltd.(Ay) BSCIC, Pabna Functional AY-111 Pabna
175 Savarer Madhai Das & Co. (Ay) A/44, Savar South Para, Savar, Dhaka Functional AY-139 Dhaka
176 Sakti Oushadhalaya (Ayurvedic) 84, Swamibagh Road, Dhaka Functional AY-001 Dhaka
177 Sree Krishna Aushadhalaya (Ay) 12, Station Raod, Mymensingh Functional AY-018 Mymensingh
178 S F Laboratories (Ay) Ltd. 30/2, Rajabari, Genda, Savar, Dhaka Functional AY-140 Dhaka
179 Setu Drug Ayurvedic Laboratoris 36/37, BSCIC I/A, Jhenidah Functional AY-180  
180 Sundrug Laboratories (Ay) House No. 1, Word No. 9, Hasnabad, Suvata Functional AY-091 Dhaka
181 Shantona Aushadhalaya (Ay) Rangpur, Bangladesh Functional AY-055 Rangpur
182 Shabeshree Aushadhalaya Ayurvedic Doctor Patry Road, Jhalukathi Functional AY-064 Jalukathi
183 Sreedurga Aushadhalaya Ayurvedic Chackrashala, Potia, Chittagong Functional AY-147 Chittagong
184 Shadhona Aushadhalaya Ltd. (Ayurvedic) 71, Dinonath Sen Road, Gandaria, Dhaka Functional AY-058 Dhaka
185 Shaz Laboratories (Ay) BSCIC I/A, Gotatikor, Kadamtali, Sylhet Functional AY-179 Sylhet
186 S.C. Aushadhalaya Pvt. Ltd. (Ay) Checkra Shala, Potia, Chittagong Functional AY-065 Chittagong
187 The Acme Laboratories Ltd. (Ay) Dhamrai, Dhaka Functional AY-206 Dhaka
188 Tradington Chemical Works Ayurvedic A/146-147 BSCIC Estate Konabari, Gazipur Functional AY-156 Gazipur
189 The Medimart Pharmaceuticals Ayurvedic Ltd. Jainpur (Shibbari), Dakshin Surma, Sylhet Functional AY-122 Sylhet
190 The Orient Laboratories (Ay) Thonthonia, Shahapara, Bogra Functional AY-012 Bogra
191 The Shefa Ayurved Aushadhalaya Munshipara, Dinajpur Functional AY-201  
192 The National H. R. Laboratory Ltd. (Ayurvedic) Maijdee Court, Noakhali Functional AY-191  
193 U.K. Health Care Labroatory Ayurvedic Taratia Soto, Atpara, Sreenagar Functional AY-143 Mushiganj
194 United Laboratories Ayurvedic Nozipur, Potnitola, Nawgaon Functional AY-068 Nawgaon
195 Unique Pharma Ayrbedic Bssc Shilponogori, Begomgonj, Noakhali Functional AY-087 Noakhali
196 Unimax Pharma Ltd. (Ayurvedic) North Gobindapur, Hajirbazar, Feni Functional AY-119 Feni
197 VN Ayurvedic and Neutraceuticals Ltd. Holinding-1, Lane-2,Block-A,Word-4, Kunia, Gazipur Functional AY-148 Gazipur
198 Vital Pharmaceuticals (Ay) Nazir Para, Pachlaish, Chiitagong Functional AY-077 Chittagong
199 Winco Ayurvedic 280/2, West Banthutia, Manikganj Functional AY-168 Manikganj
200 Willow Ayurvedic Drugs Laboratory Plot No. 6, Boundary Road, Sec-10, Mirpur, Dhaka Functional AY-118  
201 West Pharmaceuticals (Ay) Joynagar, Darshana, Damurhuda, Chuadnaga Functional AY-217 Chuadnaga
202 Zeni Laboratories (Ay) Gharmati, Baraigram, Natore Functional AY-095 Natore
           

টার্কি কি? What is Turkey?

টার্কি (Turkey) মেলিয়াগ্রিস পরিবারের অন্তর্ভুক্ত এক ধরনের বড় পাখি। এক সময়ের টার্কি বন্য পাখী হলেও এখন তা গৃহে বা ফার্মে পালিত বড় আকারের পাখী বাচ্চা অবস্থায় এগুলো দেখতে মুরগির বাচ্চার মতো। মেলিয়াগ্রিস গ্যালোপাভো প্রজাতির বুনো টার্কি উত্তর আমেরিকা মধ্য আমেরিকার বনাঞ্চলে বসবাস করে। গৃহপালিত টার্কি এই প্রজাতি থেকে ভিন্নতর। অন্য জীবিত প্রজাতির মধ্যে মেলিয়াগ্রিস ওসেলাটা বা চক্ষু আকৃতির চিহ্নবিশিষ্ট টার্কি আবাসস্থল হচ্ছে ইউকাতান উপ-দ্বীপের বনাঞ্চলে। বিশ্বের সর্বত্র টার্কি গৃহপালিত পাখি রূপে লালন-পালন করা হয়

কোথা হতে টার্কি আসল

যখন ইউরোপীয়রা প্রথমবারের মতো টার্কিকে আমেরিকায় দেখতে পেয়েছিল, তখন তারা ভুলবশতঃ ভাবল যে পাখিটি এক ধরণের গিনিয়া মুরগি (নুমিডা মেলিয়াগ্রিস) পরবর্তীকালে তারা তুরস্ক দেশ থেকে মধ্য ইউরোপে পাখিটিকে নিয়ে আসে। গিনিয়া মুরগি বা গিনিয়া ফাউলকে টার্কি ফাউল নামেও ডাকা হয়। তাই, তুরস্ক দেশের নামানুসারে উত্তর আমেরিকার পাখিটির নামকরণ করা হয় টার্কি। ১৫৫০ সালে ইংরেজ নাবিক উইলিয়ামাম স্ট্রিকল্যান্ড টার্কি পাখিকে সর্বপ্রথম ইংল্যান্ডে নিয়ে আসেন

পৃথিবীর কোন কোন দেশে টার্কি পাওয়া যায়

এটি সর্বপ্রথম গৃহে পালন শুরু হয় উত্তর আমেরিকায় কিন্তু বর্তমানে ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশে এই পাখী কম-বেশি পালন করা হয় বিশ্বের বিভিন্ন দেশে টার্কি পাখির মাংস বেশ জনপ্রিয়। টার্কি বর্তমানে মাংসের প্রোটিনের চাহিদা মিটিয়ে অর্থনীতিতে অবদান রাখছে এর মাংসে প্রোটিন বেশি , চর্বি কম এবং আন্যান্য পাখীর মাংসের চেয়ে বেশি পুষ্টিকর। পশ্চিমা দেশসমূহে টার্কি ভীষণ জনপ্রিয় তাই সবচেয়ে বেশি টার্কি পালন হয় মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, পোল্যান্ডে, ব্রাজিলে তবে বাংলাদেশেও এখন ব্যাক্তি উদ্যোগে টার্কি চাষ শুরু হয়েছে তৈরি হয়েছে ছোট-মাঝারি অনেক খামার। ইলেকট্রনিক মিডিয়া আর সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে বেকার যুবকদের অনেকেই টার্কি পালনে আহগ্রী হয়ে উঠেছেন। কিছু কিছু খামার থেকে টার্কির মাংস বিদেশে রপ্তানীর চেষ্টা চলছে। অচিরেই পাখির মাংশ রপ্তানী অর্থনীতিতে অবদান রাখবে ধারণা করা হচ্ছে

কেন টার্কি পাখি পালন দ্রুত জনপ্রিয় হচ্ছে

১। টার্কির মাংস সুস্বাদু এবং মাংস উৎপাদন ক্ষমতাও ব্যাপক
২। এটা ঝামেলাহীন ভাবে দেশী মুরগীর মত পালন করা যায়
৩। টার্কি পাখি ব্রয়লার মুরগীর চেয়ে দ্রুত বাড়ে
৪। টার্কি পালনে তুলনামূলক খরচ অনেক কম, কারণ এরা দানাদার খাদ্যের পাশাপাশি শাক, ঘাস, লতাপাতা খেতেও পছন্দ করে
৫। টার্কির মাংসে প্রোটিনের পরিমাণ বেশি, চর্বি কম তাই গরু কিংবা খাসীর মাংসের বিকল্প হতে পাখির মাংস।
৬। টার্কির মাংসে অধিক পরিমাণ জিংক, লৌহ, পটাশিয়াম, বি৬ ফসফরাস থাকে উপাদানগুলো মানব শরীরের জন্য ভীষণ উপকারী। এবং নিয়মিত এই মাংস খেলে কোলেস্টেরল কমে যায়
৭। টার্কির মাংসে এমাইনো এসিড ট্রিপটোফেন অধিক পরিমাণে থাকায় এর মাংস খেলে শরীওে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
৮। টার্কির মাংসে ভিটামিন অধিক পরিমাণে থাকে
৯। টার্কি দেখতে সুন্দর, তাই বাড়ির সোভা বর্ধন করে

Image result for turkey bird

এক নজরে টার্কি

১। ডিম দেয়া শুরুর বয়স ৩০ সপ্তাহ
২। পুরুষ স্ত্রীর অনুপাত : অথবা : থাকলেই চলে।
৩। বছরে গড়ে ৮০ থেকে ১০০টি ডিম দেয়।
৪। ডিম ফুটে বাচ্চা বেড় হয় ২৮ দিনে
৫। ২০ সপ্তাহে পুরুষ পাখীর গড় ওজন হয় - কেজি এবং স্ত্রী পাখীর - কেজি
৬। ১৪ থেকে ১৫ সপ্তাহই পুরুষ পাখির বাজারজাত করনের সঠিক সময়। আর স্ত্রী পাখীর ১৭-১৮ সপ্তাহ

পূর্ণাঙ্গ পুরুষ জাতীয় টার্কির মাথা ন্যাড়া থাকে। সাধারণতঃ এর মাথা উজ্জ্বল লাল রঙের হয়। কখনো কখনো সাদা কিংবা উজ্জ্বল নীলাভ রঙেরও হয়ে থাকে থাকে পুরুষ টার্কি পাখি গবলার বা টম নামেও পরিচিত। এগুলো গড়ে লম্বায় ১৩০ সে.মি. বা ৫০ ইঞ্চি হয়। গড়পড়তা ওজন ১০ কেজি বা ২২ পাউন্ড হতে পারে। কিন্তু স্ত্রী জাতীয় টার্কি সাধারণতঃ পুরুষ পাখির তুলনায় ওজনে অর্ধেক হয়। বন্য টার্কি আত্মরক্ষার্থে দ্রুত দৌড়িয়ে গা ঢাকা দেয়। কিন্তু এটি স্বল্প দূরত্বে উড়তে পারে

ডিম উৎপাদন

সাধারণত ৩০ সপ্তাহ বয়স থেকে টার্কি ডিম দেয়া শুরু করে প্রতিটি স্ত্রী জাতীয় টার্কি প্রতিবাওে থেকে ১৫টি ছোট ছোট দাগের বাদামী বর্ণাকৃতির ডিম পাড়ে। ডিমের আকার আমাদের দেশের হাঁসের ডিমের আকৃতির হয়ে থাকে। ২৮ দিন অন্তর ডিম ফুটে বাচ্চা টার্কি জন্মায়।
প্রয়োজনীয় আলো বাতাস, পরিষ্কার পানি এবং খাবার সরবরাহ করা হলে বছরে ৮০-১০০ ডিম দিয়ে থাকে ৬০-৭০ শতাংশ টার্কি মুরগী বিকেল বেলায় ডিম দেয়

টার্কি লালন পালন

শেড
টিন, ছন, খড়ের ছাদ দেয়া ঘর বা কনক্রিট দালানে টার্কি পাখি পালন করা যায়। টার্কি পাখি মুক্ত অবস্থায় আবদ্ধ অবস্থায় পালন করা যায়

 

একটি টার্কির জন্য প্রয়োজনীয় জায়গার তালিকা নিচে দেয়া হলোঃ

বয়স

জায়গা (.ফু)

খাদ্যের পাত্র (সে.মি.)

পানির পাত্র (সে.মি.)

- সপ্তাহ

.২৫ .ফু

. সে.মি.

. সে.মি.

-১৬ সপ্তাহ

. .ফু

.০সে.মি.

. সে.মি.

১৬-১৯ সপ্তাহ

. .ফু

. সে.মি.

. সে.মি.

প্রজননক্ষম

. .ফু

. সে.মি.

. সে.মি.

 

লিটার ব্যবস্থাপনা

এই পদ্ধতিতে টার্কির জন্য সহজলভ্য দ্রব্য ব্যাবহার করা যায় যেমন নারিকেলের ছোবড়া, পূর্ণ তুষ (কেনো ভাবেই ধানের কুড়া নয়) প্রথমে - ইঞ্চি পুরু লিটার তৈরি করতে হয় পরে আস্তে আস্তে আরো উপাদান যোগ করে ইঞ্চি করলে ভালো হয় লিটারে সব সময় শুকনো দ্রব্য ব্যবহার করতে হবে ভিজা লিটার তুলে সেখানে আবার শুকনো লিটার দিয়ে পূর্ণ করতে হবে

টার্কি পাখির কি খায়

বন্য টার্কি সাধারণতঃ বনভূমিতে পানির কাছাকাছি এলাকায় থাকতেই বেশি পছন্দ করে। ফসলের বীজ, পোকামাকড় এবং মাঝেমাঝে ব্যাঙ কিংবা টিকটিকি খেয়েও এরা জীবনধারণ করেন।
গৃহপালিত বা খামারে যারা টার্কি পালন করছেন তারা মোট খাবারের ৫০ ভাগ সবুজ ঘাস, শাক (পালং, সরিষা, কলমি, হেলেঞ্চা, সবুজ ডাটা, কচুরিপানা দিবেন। একটি পূর্ণ বয়স্ক টার্কির দিনে ১৪০- ১৫০ গ্রাম খাবার দরকার হয় যেখানে ৪৪০০- ৪৫০০ ক্যালোরি নিশ্চিত করতে হবে এছাড়া বয়লার বা লেয়ার মুরগীর খাবারও এরা খেয়ে থাকে।
সতর্কতা: শাকে অনেক সময় কীটনাশক থাকে। তাই শাক দেয়ার আগে এগুলো এক ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর তা কেটে খাওয়াতে হবে

টার্কির খাবার সরবরাহের জন্য দুইটি পদ্ধতি ব্যবহার করা যায় যেমন ম্যাশ ফিডিং পিলেট ফিডিং

একটি আদর্শ খাদ্য তালিকা নিচে দেয়া হলো:

ধান ২০%
গম ২০%
ভুট্টা ২৫%
সয়াবিন মিল ১০%
ঘাসের বীজ %
সূর্যমুখী বীজ ১০%
ঝিনুক গুড়া %
মোট ১০০%

সতর্কতা

অন্যান্য পাখির তুলনায় টার্কির জন্য বেশি ভিটামিন, প্রোটিন, আমিষ, মিনারেলস দিতে হয়। কোন ভাবেই মাটিতে খাবার সরবরাহ করা যাবে না সব সময় পরিষ্কার পানি দিতে হবে

প্রজনন ব্যবস্থা

একটি বড় টার্কি পাখির জন্য - বর্গ ফুট জায়গা নিশ্চিত করতে হবে ঘরে পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা থাকতে হবে ঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে একটি মোরগের সঙ্গে বা টি মুরগী রাখা যেতে পারে ডিম সংগ্রহ করে আলাদা জায়গায় রখতে হবে ডিম প্রদানকালীন সময়ে টার্কিকে আদর্শ খাবার এবং বেশি পানি দিতে হবে

বাচ্চা ফুটানো

টার্কি নিজেই ডিমে তা দিয়ে বাচ্চা ফোটায় তবে দেশী মুরগী অথবা ইনকিউবেটর দিয়ে বাচ্চা ফুটালে ফল ভালো পাওয়া যায় তাছাড়া বাচ্চা উৎপাদনের জন্য সময় নষ্ট না হওয়ার কারণে টার্কিও ডিম উৎপাদন বেশি করে

রোগ বালাই

পক্স, সালমোনেলোসিস, কলেরা , রানিক্ষেত মাইটস এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বেশি দেখা যায় পরিবেশ খামার অব্যবস্থাপনার কারণে অনেক রোগ সংক্রমণ হতে পারে

টিকা প্রদান

১ম দিন এন ডি ( বি১ স্টেরেইন )
সপ্তাহে ফাউল পক্স
সপ্তাহে এন ডি
-১০ সপ্তাহে ফাউল কলেরা

সতর্কতা

কোন অবস্থায় রোগাক্রান্ত পাখিকে টিকা দেয়া যাবে না। টিকা প্রয়োগ করার পূর্বে টিকার গায়ে দেয়া তারিখ দেখে নিবেন। মেয়াদ উত্তীর্ণ টিকা প্রয়োগ করবেন না
এছাড়া নিয়ম মাফিক, পরিচ্ছন্ন খাদ্য খামার ব্যবস্থাপনার মাধ্যমে অনেক রোগ বালাই এড়িয়ে চলা সম্ভব

বাজার সম্ভাবনা

আমাদের দেশে

টার্কির মাংস পুষ্টিকর সুস্বাদু হওয়ায় এটি খাদ্য তালিকার একটি আদর্শ মাংস হতে পারে পাশাপাশি দেশের বৃহত্তর জনগোষ্ঠীর মাংসের চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। যাদের অতিরিক্ত চর্বি যুক্ত মাংস খাওয়া নিষেধ অথবা যারা নিজেরাই এড়িয়ে চলেন, কিংবা যারা গরু/ খাসীর মাংস খায়না, টার্কি তাদের জন্য হতে পারে প্রিয় একটি বিকল্প তাছাড়া বিয়ে, বৌ-ভাত, জন্মদিন সহ বিভিন্ন অনুষ্ঠানে খাসীর/গরুর মাংসের বিকল্প হিসেবে টার্কির মাংস হতে পারে অতি উৎকৃষ্ট একটি খাবার। এবং গরু/ খাসীর তুলনায় খরচ হবে কম
বাণিজ্যিক খামার করলে এবং মাংস হিসেবে উৎপাদন করতে চাইলে ১৪/১৫ সপ্তাহে একটি টার্কির গড় ওজন হবে / কেজি ৪০০ টাকা কেজি দর হিসেব করলে একটি টার্কির বিক্রয় মূল্য দাঁড়াবে ২০০০/২৫০০ টাকা। ১৪/১৫ সপ্তাহ পালন করতে সর্বোচ্চ খরচ পরবে ১২০০ থেকে ১৫০০ টাকা তাহলে কমপক্ষে একটি টার্কি থেকে ৫০০ টাকা লাভ করা সম্ভব।
বর্তমানে ছোট আকারের খামার করার যে চাহিদা দেশব্যাপী তৈরি হয়েছে, তাতে আগামী / বছরে কয়েক লাখ টার্কির প্রয়োজন হবে। এবং সে ক্ষেত্রে দাম বেশি পাওয়া যাচ্ছে ৩০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত বয়স রং ভেদে টার্কির জোড়া কেনা বেচা চলছে

টার্কির মাংস রপ্তানী

পৃথিবী বিভিন্ন দেশে টার্কির মাংস রপ্তানী সেই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ব্রাজিল ২০১৫ সালে ১৩২৯০০ টন টার্কির মাংশ বিদেশে রপ্তানী করে। (সূত্র: ব্রাজিল এসোসিয়েশন অব এনিম্যাল প্রোটিন) টার্কি পাখির খাদ্য সবুজ ঘাস, শাক লতাপাতা বাংলাদেশে সহজলভ্য। দেশে গড়ে উঠছে অসংখ্য ছোটবড় খামার। তাই বাংলাদেশও টার্কির মাংশ রপ্তানীতে অচিরেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অনেকে মনে করছেন। এক্ষেত্রে সরকারি সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে

 (সংগৃহীতঃ কাশবন এগ্রো ফার্ম লিমিটেড)

About directory

Market Bangladesh is a dynamic online directory. It help to increase and expands business. One can create firms or shops profile and add images of products & services with the help of our representatives and also create Offer and Events. It will effective and efficient to all classes of people and business.Continue

User Login



Not registered yet?

Join the system.

Create an account